শনিবার, ১৩ আগস্ট ২০২২ ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

ডোমেইন ও হোস্টিং কি, কেনার আগে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

প্রতিদিন আমরা নানা প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করি। তবে অনেকে জানে না ডোমেইন এবং হোস্টিং কি। আজ আমরা জানব ডোমেইন ও হোস্টিং কি? এগুলো কি কাজে ব্যবহার হয়, সেই সঙ্গে ডোমেইন এবং হোস্টিং কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে।

ডোমেইন: প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি ঠিকানা থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি ঠিকানার পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়।

যেমন: আমরা গুগলকে খুঁজে পাই www.google.com দিয়ে। ফেসবুককে খুঁজেপাই www.facebook.com দিয়ে। যে নাম দিয়ে আপনার ওয়েবসাইট একজন লোক ভিজিট করবে সেটাই হলো আপনার ওয়েবসাইটের ডোমেইন।

ডোমেইন শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন লোকজন ব্যবহার করে। যেমন: অরগানাইজেশনের জন্য .org, নেটওয়ার্কিং সাইটের জন্য .net (www.webhostbd.com), ইনফরমেশন সাইটের জন্য .info ইত্যাদি।

হোস্টিং: ডোমেইন ক্রয় করার পর আপনাকে অবশ্যই হোস্টিং ক্রয় করতে হবে। আপনি শুধু ডোমেইন দিয়ে কোন ওয়েবসাইট ইন্টারনেটে লাইভ করতে পারবেন না। আপনি একটি ডোমেইন কিনলেন তাহলে আপনি আপনার ওয়েবসাইটের একটি নাম কিনলেন। এবার আপনার ওয়েবসাইটে থাকা ডাটাগুলো এমন একটা পিসিতে (সার্ভার) রাখতে হবে যেটা ২৪ ঘণ্টা এবং বছরে ৩৬৫ দিন সচল থাকবে। আর এই সুবিধা দিয়ে থাকে হোস্টিং কোম্পানিগুলো। তারা মাসিক বা বাৎসরিক টাকার বিনিময়ে এ সার্ভিস দিয়ে থাকে। বিভিন্ন কোম্পানি বিভিন্ন মূল্যে হোস্টিং প্রভাইড করে।

হোস্টিংকোম্পানিগুলো বিভিন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। যেমন: শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। প্যাকেজ ভেদে দামেও ভিন্নতা থাক। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনতে হবে।

দেশি-বিদেশি অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা বিভিন্ন প্যাকেজের মাধ্যমে ডোমেইন ও হোসটিং সার্ভিস দিয়ে থাকে। আপনার প্রয়োজন মতো একটি প্যাকেজ পছন্দ করে  কিনে নিতে পরেন। ডোমেইনের নামটা আপনি যে সংক্রান্ত ওয়েবসাইট বানাতে চান তার সঙ্গে মিল রেখে নির্ধারণ করবেন। সাইটের কনটেন্টের পরিমাণ অনুযায়ী হোসটিং প্যাকেজ পছন্দ করবেন। তবে ডোমেইন-হোস্টিং কেনার আগে অবশ্যই নবায়ন ফি কতো তা জেনে নেবেন।

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন