বুধবার, ২৫ মে ২০২২ ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

ইইউ ভুক্ত দেশ গুলোতে কমলো মোবাইল রোমিং চার্জ

মুরাদনগর বার্তা ডেস্কঃ

ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোতে রোমিং চার্জ ৭৫ শতাংশ কমানো হচ্ছে। ক্রমে ইইউ দেশগুলোর মধ্যে মোবাইল ফোনের রোমিং চার্জ পুরোপুরি বন্ধ হবে।

এর প্রথম ধাপ হিসেবে শনিবার রোমিং চার্জ কমানো হল। ২০১৭ সালের ১৫ জুন থেকে দেশগুলোর মধ্যে কোনো রোমিং চার্জই থাকবে না। ইইউভুক্ত দেশগুলোতে আজ থেকে প্রতি মিনিট কলে রোমিং চার্জ হচ্ছে দশমিক শূন্য ৫ ইউরো । একই সঙ্গে মোবাইল ফোনে বার্তা পাঠানোয় রোমিং চার্জ আজ থেকে ৬৬ শতাংশ কমানো হচ্ছে। এর ফলে প্রতিটি বার্তা পাঠানোয় এখন রোমিং চার্জ হচ্ছে দশমিক শূন্য ২ ইউরো (এক টাকা ৮০ পয়সা)। আর ইন্টারনেটে প্রতি মেগাবাইটে রোমিং চার্জ হচ্ছে কলেরই সমান দশমিক শূন্য ৫ ইউরো। প্রতিটি ক্ষেত্রেই ভ্যাট যোগ হবে।
আগামী বছর ১৫ জুন থেকে ইইউভুক্ত দেশগুলোর মধ্যে মোবাইল ফোনের কলে কোনো রোমিং চার্জই থাকবে না। এর ফলে ইইউভুক্ত কোনো দেশের নাগরিক জোটের অপর কোনো দেশে গেলেও মোবাইল ফোনে বাড়তি অর্থ খরচ হবে না। ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রাস অ্যানসিপ বলেন, এটি শুধু অর্থের ব্যাপারই নয়। একই সঙ্গে এর ভেঙে যাবে ডিজিটাল ক্ষেত্রে বিভেদের দেয়াল।
ইইউ কমিশনার গানথার এইচ ওয়িটিংগার বলেন, এর মাধ্যমে প্রমাণিত হবে ইইউ জোট মানুষের দৈনন্দিন জীবনের পরিবর্তন আনতেও সক্ষম। শিগগিরই জোটভুক্ত দেশের মধ্যে মোবাইল ফোনের রোমিং চার্জ হবে অতীত। তিনি আরো বলেন, ব্রিটেনসহ ইইউয়ের বিভিন্ন দেশের নাগরিকরা ইউরোপেরই কোনো দেশে ছুটি কাটাতে গিয়ে বিপুল পরিমাণ মোবাইল ফোনের বিলের ঝামেলায় পড়েন। মোবাইল ফোনের রোমিং চার্জ বিলুপ্ত হলে এই ঝামেলারও ইতি ঘটবে।
সূত্রঃ বিবিসি।
print

কুমিল্লা : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন