বুধবার, ১৮ মে ২০২২ ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

দেবিদ্বার ইউপি নির্বাচন:প্রচার-প্রচারণায় আ’লীগ সরবে, নিরবে বিএনপি

শাহীন আলম, দেবিদ্বার প্রতিনিধিঃ

রোজ শুক্রবার, ১২ ফেব্রুয়ারী ২০১৬ইং(মুরাদনগর বার্তা ডটকম):
আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লার দেবিদ্বার  উপজেলার ১৩ টি ইউনিয়নে আওয়ামীলীগ ও বিএনপি’র প্রায়  শতাধিক  সম্ভাব্য চেয়ারম্যান ও মেম্বার  প্রার্থীদের মধ্যে  চলছে নির্বাচনী  উৎসব মুখর তৎপরতা ।

সম্ভাব্য প্রার্থীরা কর্মী সংগ্রহ, যোগাযোগ, গণসংযোগ, ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে দান করা সহ নিজ এলাকার দরিদ্র লোকজনদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, এলাকা ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে প্রচার প্রচারণা  শুরু করেছেন। সম্ভাব্য প্রার্থীদের মধ্যে অধিকাংশই রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডে জড়িত।

এরই মধ্যে দলীয় মনোনয়ন পেতে দলের হাই কমান্ড থেকে শুরু করে স্থানীয় নেতাদের কাছে ধরনা দিচ্ছেন একাধিক প্রার্থী। তবে এবার ইউপি’  নির্বাচনে প্রার্থীদের দলীয় মনোনয়নে  বিএনপির সিদ্ধান্ত  জানা  না গেলেও  আ’লীগ থেকে দলীয় মনোনয়ন দিবে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  যার ধরুন,  আ’লীগ প্রার্থীরা নিজ নিজ মাঠ উর্বর রাখার জন্য দোঁড়ঝাপ শুরু করেছে  ভোটারদের কাছে । এ নির্বাচন কে ঘিরে প্রচার-প্রচারণায়  মাঠে-ময়দানে আ’লীগ প্রার্থীরা  সরব থাকলেও  নিরবে-নিভৃত্বে  আছে  বিএনপির প্রার্থীরা ।

বিএনপির  সম্ভাব্য  প্রার্থীরা প্রচার-প্রচারণায়  গাছে, দেয়ালে ও বিভিন্ন স্থাপনায় কিছু ফ্যাস্টুন, ব্যানার, পোস্টার  ঝুলানোর মধ্যেই রয়েছে সীমাবদ্ধ । একাধিক  নেতা-কর্মীরা বিরুদ্ধে মামলা থাকায় এলাকা ছাড়া রয়েছে বেশ কয়েক বছর যাবৎ। এদিকে আ’লীগের  দলীয় মনোনয়ন প্রত্যাশী  একাধিক প্রার্থী  চষে বেড়াচ্ছেন স্ব -স্ব ইউনিয়ন।  টানাচ্ছেন  নানা রংঙ্গের ব্যানার, ফ্যাস্টুন, রঙ্গীন, পোস্টারসহ যাবতীয় প্রচারণার বিলিপত্র। আর এ প্রচারণায় প্রবীন আ’লীগ  থেকে নবীন আ’লীগই  এগিয়ে।

বৃস্পতিবার  নির্বাচন  কমিশনার মো: শাহনেওয়াজ  এক সংবাদ ব্রিফিং-এ বলেন,  প্রথম দফায় ৭৫২টি ইউনিয়নে নির্বাচন সম্পন্ন করবে ২২ মার্চ ।  এর ধারাবাহিকতায়  কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার ১৩টি ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ২২ মার্চ।

দেবিদ্বার উপজেলা ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদে লড়াই করবে যারা-
১নং বড়শালঘর  আ’লীগ থেকে-  মো: ইউনুস মাস্টার ( ৬৬) এডভোকেট নিজামুল হক (৬৪)
বিএনপি থেকে বর্তমান চেয়ারম্যান মো: জহিরুল ইসলাম জারু মিয়া (৫৫),
২নং ইউসুফপুর: আ’ লীগ থেকে  বর্তমান চেয়ারম্যান  ডা: জসিম উদ্দিন (৮০), মোস্তফা কামাল চৌধুরী (৪০) বাবুল (চেয়ারম্যান ) (৫৫)  বিএনপি থেকে- মো: দেলোয়ার হোসেন (৪০) মো: কামরুল হাসান (৫০)।
৩নং রসুলপুর:  আ’লীগ থেকে- বর্তমান চেয়ারম্যান  হাজী আবুল কাশেম সরকার (৭০), মো: বেদন খাঁ (৬০) মো:কামরুল ইসলাম (৩৫) বিএনপি থেকে মো: মাহবুুব আলম সরকার (৪০)।
০৪ নং সুবিল:  আ’লীগ থেকে- বর্তমান চেয়ারম্যান  হাজী এম এ রশীদ ( ৫৫) মো: মুকুল হোসেন ভূইয়া (৪০), নজরুল ইসলাম (৪০), আবু তাহের (৪২)  বিএনপি থেকে-  মো: হোসেন (৩৭)  মো: হিরণ (৩৫) এবং স্বতন্ত্র থেকে-মো: নাজমুল হাসান (৪৫)।
১১নং রাজামেহার : আ;বর্তমান চেয়োরম্যান আ’লীগ মো: জাহাঙ্গীর আলম (৫৫), বিএনপি থেকে প্রাক্তন চেয়ারম্যান মো: মনিরুল ইসলাম তাজু (৫৬)
৬নং ফতেহাবাদ : আ’লীগ থেকে – বর্তমান চেয়ারম্যান খন্দকার আবদুস সালাম (৬৫), মো:  মফিজুল ইসলাম (৫৫), তানজির আহমেদ হাজী তুহিন(৩৫) এবং বিএনপি: থেকে- মো: জাহিদ হাসান (৩৫)।
৭নং এলাহাবাদ:  আ’লীগ থেকে -বর্তমান চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম (৬০), আবদুস সালাম ভূইয়া (৬০) বিএনপি থেকে- কাজী মাসুদ ((৪৫), জাহাঙ্গীর আলম (৪৫), মো: কবির হোসন (অজ্ঞাত), মো: নজরুল ইসলাম।
৮নং জাফরগঞ্জ : আ’লীগ থেকে- মো: আনোয়ার হোসেন (৫৫) , সোহরাব হোসেন (৪০), রহুল আমীন (অজ্ঞাত) কাজী মফিজুল ইসলাম (৫৫) , মো: হোসেন (৪০), সুজিত পোদ্দার (৪২) এবং বিএনপি থেকে- বর্তমান চেয়ারম্যান মো: মিজানুর রহমান (৫৫)
১২নং ভানী:  আ’লীগ থেকে- বর্তমান চেয়ারম্যান মো: হান্নান (৪৫),  ডা: জামাল হোসেন (৫০) মো: মোকবল হোসেন (৪০) এবং বিএনপি থেকে- মো: হারুনুর রশিদ (৬০) এবং আজহার মেম্বার (৫০)।
১৫নং বরকামতায় : আ’লীগ  থেকে – মীর্জা বাহাদুর (৫০), মো: জয়নাল আবদেীন (৬০), সফিকুল ইসলাম মেম্বার (৫৫) নুরুল ইসলাম ( নরু মেম্বার) (৫৫), মাহবুবর রহমান (৪২)  বিএনপি থেকে- বর্তমান চেয়ারম্যান মো: হারুনুর রশীদ (৪৭), মো: তাজুল ইসলাম (৪৬), আবু ইউসুফ (৪৭) মো: জসিম উদ্দিন (৪৬) অধ্যাপক শহীদুল ইসলাম (৪৫)।
১৬নং মোহনপুর : আ’লীগ থেকে – বর্তমান চেয়ারম্যান মো:  তাজুল ইসলাম (৪৫) ময়নাল হোসেন (৫৫) বিএনপি থেকে- মো: সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম সহিদ( ৫৫), মো: নাইরুজ্জামান (৩২) কাজী ফরহাদ (৫২) ইসলামী আন্দোলন থেকে- এটিএম সাইফুল ইসলাম মাসুম (৩৫)।
১৩নং ধামতী:  আ’লীগ থেকে- বর্তমান চেয়ারম্যান  মো: ময়নল হোসেন ( ৫৬) , বিএনপি থেকে মো: আবুল কালাম আজাদ (৪৬) শাহজাহান কবির (৪৫)।
১৪নং সুলতানপুর : আ’লীগ থেকে- মো: মোশাররফ হোসেন ভূঁইয়া (৫৫) , মো: শাহজাহান (৫০) বিএনপি থেকে – আবদুর রব মাঝি (৬০) আবদুল মুবিন (৫৫), মো: কাউসার সরকার (৪০) ।

দেবিদ্বারে বিভিন্ন ইউনিয়নে ঘুরে ভোটারদের সাথে আলাপ করে জানা গেছে, এবারের ইউপি নির্বাচনে মেধাবী নতুন প্রজন্মের প্রার্থী উঠে এসেছে, আমরা সৎ, যোগ্য ও মেধাবী যারা প্রকৃতই আমাদের এলাকার উন্নয়নে এগিয়ে আসবে, প্রার্থীদের এসব যোগ্যতা দেখেই ভোট দেব।

তবে এবার ইউপি নির্বাচন পৌর নির্বাচনের মত দলীয় প্রতীকেই হচ্ছে এ জন্য প্রার্থীরা দলীয় মনোনয়ন না পেলে বিদ্রোহী প্রার্থী হয়েও নির্বাচন করার আশংকা রয়েছে। একাধিক প্রার্থীদের সাথে আলাপ  করলে প্রার্থীরা নাম প্রকাশে অনেইচ্ছুক শর্তে বলেন, দলীয় প্রতীকে নির্বাচন করার জন্য দল থেকে  মনোনয়ন না পেলে বিদ্রোহী প্রার্থী হয়ে স্বতন্ত্র প্রতিক নিয়ে নির্বাচনে অংশ নিবে।

print

ব্রেকিং নিউজ : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন