বুধবার, ১৮ মে ২০২২ ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

নিজে থেকেই ডিলিট হবে অপ্রয়োজনীয় মেইল

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

বিভিন্ন অপ্রয়োজনীয় মেইলে ভরে গেছে আপনার জিমেইলের ইনবক্স? ডিলিট করারও সময় পাচ্ছেন না? মেইল বক্স থেকে আপনাকে আর কষ্ট করে ডিলিট করতে হবে না। নিজে থেকেই ডিলিট হবে অপ্রয়োজনীয় সব মেইল।

প্রত্যেক ব্যবহারকারীকে বিনা মূল্যে ১৫ গিগাবাইট করে ফ্রি ক্লাউড স্পেস দেয় জিমেইল। এরপর প্রয়োজন হলে ব্যবহারকারীকে অতিরিক্ত মূল্য দিয়ে কিনতে হবে।

বিজ্ঞাপন কিন্তু সাধারণত ১৫ গিগাবাইট ক্লাউড স্পেস একজন ব্যবহারকারীর জন্য যথেষ্ট। কিন্তু অনেকের মেইল জমতে থাকায় সেই স্টোরেজ ফুরিয়ে যেতে শুরু করে। অথচ সেসব মেইলের বেশির ভাগ থাকে অপ্রয়োজনীয়, যা ডিলিট করলে ফ্রি স্পেস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যদি সঠিকভাবে ক্লাউড স্টোরেজ নিয়ন্ত্রণ করা যায় তাহলে ইনবক্সে ১৩ হাজার মেইল থাকা সম্ভব।

গুগলে রয়েছে বিশেষ ফিচার, যার মাধ্যমে আপনার ইনবক্সের অপ্রয়োজনীয় মেইল ডিলিট হবে নিজে থেকেই।

►          প্রথমে ল্যাপটপ বা মোবাইল থেকে জিমেইল ওপেন করুন।

►          সার্চ বারে একটি ফিল্টার আইকন দেখতে পাবেন।

►          যদি আপনি সার্চবারে ফিল্টার আইকন না দেখতে পেয়ে থাকেন তাহলে ম্যানুয়ালি সার্চ করুন। পদ্ধতি—প্রথমে সেটিংসে গিয়ে ‘ফিল্টার অ্যান্ড ব্লকড অ্যাড্রেস’-এ ক্লিক করুন। এরপর ‘ক্রিয়েট আ নিউ ফিল্টার বাটন’-এ ক্লিক করুন।

►          এরপর ওই ফিল্টার অপশনে গিয়ে একদম ওপরে লিখুন কোন কোন মেইল অপ্রয়োজনীয়। তার ডোমেইন নাম লিখুন। যেমন Zomato, Linkedin বা অন্য কোনো সংস্থার ডোমেইন নাম। এরপর তা সেভ করুন।

►          পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে ক্রিয়েট ফিল্টার অপশনে ক্লিক করুন এবং Delete it অপশনে ক্লিক করুন।

আপনি ম্যানুয়ালি প্রতিটি মেইল ধরে ধরে ডিলিট করতে পারেন। কিন্তু এ ক্ষেত্রে সময় অনেক বেশি প্রয়োজন। যাঁদের ইনবক্সে হাজার হাজার মেইল রয়েছে—এই প্রক্রিয়ায় ডিলিট করলে তাঁদের প্রায় কয়েক ঘণ্টা সময় লাগবে। কিন্তু ফিল্টার করে মেসেজ ডিলিট করলে কয়েক মুহূর্তের মধ্যে ডিলিট করা সম্ভব হবে।

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন