রবিবার, ২৯ মে ২০২২ ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি ২০১৬-এর খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার: প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি ২০১৬-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুরে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ২০১২ সালে খসড়াটি ক্ষুদ্র আকারে থাকলেও ২০১৬ সালে এটি একটু বড় ও বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। এ নীতিতে নারী কর্মীদের শ্রম, ভূমি ও সম্ভাবনা, নিরাপদ অভিবাসন এবং প্রবাসী কর্মীদের পরিবারের সদস্যদের সুরক্ষা ও সুবিধাসহ ৬টি নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, এ নীতিতে মূলত অভিসাসী ও তাদের সুরক্ষা বিষয়ক নির্দেশনার পূর্ণাঙ্গ বর্ণনা রয়েছে। অভিসাসী ও তাদের সুরক্ষা বিষয়ক নির্দেশনার মধ্যে অভিবাসীদের সার্বিক নিরাপত্তা এবং তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা, অভিবাসী নারী শ্রমিকদের নিরাপত্তা অন্যতম।

এছাড়াও তুরস্ক সরকারের সঙ্গে সামরিক বাহিনীর মধ্যকার চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন সম্পর্কিত একটি প্রটোকল স্বাক্ষর করার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী পরিষদ সচিব।

তিনি জানান, এ প্রটোকল স্বাক্ষর করার মাধ্যমে তুরস্কের সেনারা বাংলাদেশে এসে এবং বাংলাদেশের সেনারা তুরস্কে গিয়েও প্রশিক্ষণ নিতে পারবেন।

print

জাতীয় : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন