বুধবার, ২৫ মে ২০২২ ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

মুরাদনগরে অবৈধ গ্যাস সংযোগের মহোৎসব

imagesGas_connection_BG_656378256

মুরাদনগর বার্তা ডেস্কঃ

রোজ সোমবার, ১০ আগস্ট ২০১৫ ইং(মুরাদনগর বার্ ডটকম):

কুমিল্লার মুরাদনগর উপজেলায় অবৈধ গ্যাস সংযোগের মহোৎসব চলছে। কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান ও দালাল চক্র বাখরাবাদ গ্যাস ডিসট্রিবিউশন দেবিদ্বার জোনাল অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজোসে একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে অবৈধভাবে গ্যাসের আবাসিক সংযোগ দেয়ার মাধ্যমে সাধারন নিরিহ  গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। কুমিল্লা জেলা অফিসের এমডি এসব লাইন কে অবৈধ বললেও দেবিদ্বার জোনাল অফিসের সহযোগিতায় দেদারছে চলছে অবৈধ গ্যাস সংযোগের রমরমা বানিজ্য।

জানা যায়, উপজেলার ধামঘর, করিমপুর, নগরপাড়, ছালিয়াকান্দি, গকুলনগর, ত্রিশ,সহ অর্ধশতাধিক গ্রাম এবং বোড়ারচর থেকে জাহাপুর পর্যন্ত ৩০হাজার ফুট এবং ভুবনঘর থেকে দরিকান্দি হয়ে দুলারামপুর পর্যন্ত ১১হাজার ফুট পাইপলাইন নির্মান কাজ চালিয়ে যাচ্ছে এই চক্রটি। বাখরাবাদ কতৃপক্ষের অনুমোদনহীন পাইপলাইন স্থাপন করে অবৈধভাবে গ্যাস সংযোগ দিচ্ছে ঠিকাদার ও দালাল চক্র। এর মাধ্যমে নিরীহও সাধারন গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। এ বিষয়টি এলাকায় অনেকটা ওপেন সিক্রেট হলেও জড়িতদের বিরুদ্ধে প্রশাসনকে দৃশ্যমানতো নয়ই, বরং কোন ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিতে দেখা যায়নি। এতে করে আরও বেপরোয়া  হয়েছে গ্যাস চোরাই সিন্ডিকেট গুলো।

সর্বশেষ গত শুক্রবার মুরাদনগর উপজেলার ধামঘর গ্রামে ২ শতাধিক গ্রাহক থেকে কোটি টাকা হাতিয়ে নিয়ে সিন্ডিকেটটি পূর্ব পাড়া সরকার বাড়ির রাস্তার উপর থেকে রাতের-অন্ধকারে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোঃ লিঃ’র (বিজিডিসিএল) নিজস্ব পাইপলাইন থেকে অবৈধ প্রায় ৩ হাজার ফুট গ্যাস লাইন সংযোগের মাধ্যমে কাজ চালিয়ে যাচ্ছে। বিষয়টি স্থানীয় সাংবাদিকরা জানতে পেয়ে রাতে ঘটনাস্থলে পৌছে সত্যতার প্রমান পেয়ে, ঠিকাদার খোকনকে জিজ্ঞাসা করা হলে তিনি বৈধ ভাবেই এই লাইনটি নির্মান করা হচ্ছে জানিয়ে সাংবাদিকদের সাথে কোন কথা বলতে চাননি।

সাংবাদিক ও স্থানীয়রা সচেতন মহল বিষয়টি বাখরাবাদ গ্যাসের দেবিদ্বার জোনাল অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা  শাহরিয়ার বাপ্পিকে অবহিত করলে  তিনি বিষয়টি দেখছেন বলে ফোন রেখে দেন। তার পর থেকে শনিবার সারা দিন পর্যন্ত তিনি সাংবাদিকদের ফোন রিসিভ করেন নি। তিনি  কোন প্রকার ব্যবস্থা না নিয়ে ওল্টো যারা তাকে অবহিত করেছেন তাদের নাম ও ফোন নাম্বার সিন্ডিকেট সদস্যদের কাছে পৌছে দেন। এর পর থেকে অভিযোগ কারীদেরকে নানান ভাবে হুমকি দিয়ে যাচ্ছে চক্রটি, এ নিয়ে স্থানীয় সংবাদিকরা সোচ্চার হলে গত শনিবার রাতে মুরাদনগর থানায় সিন্ডিকেটের সদস্য মজিবুর রহমান খোকন বাদি হয়ে বাংলাভিশন টিভির কুমিল্লা উত্তর জেলা প্রতিনিধি দেলোয়ার হোসেন ও দৈনিক ইত্তেফাকের মুরাদনগর উপজেলা সংবাদদাতা মোশাররফ হোসেন মনিরের বিরুদ্ধে একটি মামলা করেন। এর পর থেকে চক্রটি রাত-দিন অবৈধ লাইনটির সংযোগ চালিয়ে যাচ্ছে। সংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়ায় ও সংযোগটি ২দিন অতিবাহিত হলেও কতৃপক্ষের এমন আচরনে এ নিয়ে সাংবাদিক মহলসহ এলাকায় তোলপাড় ও ক্ষোভের সৃষ্টি হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিজিডিসিএলের দেবিদ্বার জোনাল অফিসের আওতাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মোল্লা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ও উপজেলার ধামঘর গ্রামের আব্দুর রহমান মোল্লার      ছেলে মজিবুর রহমান খোকন ওই গ্রামে অবৈধভাবে আবাসিক গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে। মজিবুর রহমান খোকন গ্রামে গ্যাস সংযোগ দেয়ার কথা বলে গ্রাহক প্রতি ৬০ থেকে ৮০ হাজার টাকা হাতিয়ে নেয়। চক্রটি বাখরাবাদ গ্যাস সিস্টেমের কতিপয়  কর্মকর্তার যোগসাজোশে পাইপলাইন থেকে চুরি করে গ্যাস সংযোগ দেয়া শুরু করে। নি¤œমানের পাইপ ব্যবহার করে ও ইলেক্ট্রিক লাইনে ওয়েল্ডিং করে ঝুঁকিপুর্ণভাবে বেশকিছু গ্রাহককে গ্যাস সংযোগ দেয়াসহ লাইন নির্মানের কাজ চালিয়ে চাচ্ছে।

এ বিষয়ে রোববার বাখরাবাদ গ্যাসের দেবিদ্বার জোনাল অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহরিয়ার বাপ্পির কার্যালয়ে গিয়ে তাকে না পেয়ে তাহার মোবাইল ফোনে কল দেওয়া হলে পরিচিত ফোন নাম্বার দেখে ফোন রিসিভ করেননি। পরে অন্যনাম্বার দিয়ে ফোন করা হলে তিনি জানান, আমি অফিসের কাজে বাহিরে আছি, আজ অফিসে আসা হবে না বলে ফোন রেখে দেন।

এ বিষয়ে বাখরাবাদ গ্যাস অফিসের কুমিল্লা জেলা ব্যবস্থাপনা পরিচালক মানিক মোহাম্মদ নিজামুল হাসান শরীফ বলেন এত বড় লাইন চোখঁ বন্ধ করেই বলা যায় এগুলো অবৈধ। এ বিষয়ে আমি অবহিত নই।  দেবিদ্বার জোনাল অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহরিয়ার বাপ্পির বিষয়টি অফিসকে অবহিত করেছে কিনা বিষয়টি আমি দেখছি, দেখে প্রয়োজনিয় ব্যবস্থা গ্রহন করা হবে। শাহরিয়ার বাপ্পি যদি চক্রটির সাথে জড়িত থাকেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। দু’এক দিনের মধ্যে ম্যাজিসট্রেডসহ অবৈধ লাইন অপসারনের অভিযানে আসবেন বলেও তিনি জানান।

print

আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন