শুক্রবার, ২০ মে ২০২২ ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

মুরাদনগরে সড়কের বেহাল দশায় জনদুর্ভোগ চরমে

pc murad2 20-10-15

মোঃ নাজিম উদ্দিন:

রোজ মঙ্গলবার, ২০ অক্টোবর ২০১৫ ইং(মুরাদনগর বার্তা ডটকম):
দীর্ঘদিন ধরে সড়কের সংস্কার না হওয়ায় কুমিল্লার মুরাদনগর উপজেলার সকল সড়কই যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়কসহ কমপক্ষে ৫টি আঞ্চলিক সড়ক ও এসব সড়কে নির্মিত বেইলী ব্রীজগুলো দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় পথচারীসহ যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মুরাদনগর উপজেলার সড়ক ও জনপদ বিভাগের অধিন প্রধান গুরুত্বপূর্ণ  ৫টি আঞ্চলিক সড়কেরই অবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। গুরুত্বপূর্ণ এসব সড়কগুলোর মধ্যে মুরাদনগর-ঢাকা সড়ক, মুরাদনগর-রামচন্দ্রপুর সড়ক, কোম্পানীগঞ্জ-নবীনগর সড়ক, মুরাদনগর-কোম্পানীগঞ্জ-হোমনা সড়ক এবং নবীপুর-শ্রীকাইল সড়ক গুলো একেবারেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এসব সড়কের পিচ এবং ইট উঠে গিয়ে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের । এসব খালা-খন্ধে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এসব সড়কে চলাচল করতে গিয়ে অধিকাংশ সময় বিকল হচ্ছে ছোট বড় অনেক যানবাহন। এসব সড়কের ব্রীজ-বেইলী ব্রীজগুলোও যানবাহন চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

pc murad 20-10-15

এছাড়া প্রায় অর্ধশত বছর আগে মুরাদনগর-ঢাকা সড়কের থানা সংলগ্ন গোমতীর উপর নির্মিত বেইলী ব্রীজ ঝুঁকিপূর্ণ হওয়ায় ঝুঁকি নিয়ে প্রতিদিন অসংখ্য যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাক চলাচল করছে। কতৃপক্ষ ব্রিজটি ঝূকিপূর্ন সাইনবোর্ড লিখে আর কোন প্রকার প্রয়োজনিয় ব্যবস্থা না নিয়েই, তাদের দায়িত্বকে দায় মূক্ত করতে চাচ্ছেন। চলাচলে এছাড়াও কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কের এবং মুরাদনগর-রামচন্দ্রপুর সড়কের ও মুরাদনগর-ঢাকা , মুরাদনগর-হোমনা সড়কের বেশ কয়েকটি ব্রিজ এবং বেইলী ব্রিজ মাত্রাতিরিক্ত ঝূকিপূর্ন হয়ে মরনফাদেঁ পরিণত হয়েছে। এ সড়কে ধনীরামপুর বাজার ব্রিজটি আর্ধেকটাই  ধসে পড়েছে। এসব ব্রিজ দিয়ে প্রতিনিয়ত জীবনের ঝুকি নিয়ে যাত্রীবাহী ও পন্যবাহী ছোট বড় যানবাহন চলাচল করছে। এসব ব্রিজ গুলোর পাশে সড়ক ও জনপদ বিভাগ ব্রিজটি ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড লিখেই তাদের দায় এড়াতে চাচ্ছেন। এ ছাড়াও কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কের মেটংঘর এলাকার ৩টি, দৌলতপুর, পীরকাশিমপুরসহ  বিভিন্ন স্থানের বেইলী ব্রীজ ঝুঁকিপূর্ণ হওয়ায় এসব ব্রীজ দিয়ে ঝুঁকি নিয়ে

এ ব্যপারে মুরাদনগর উপজেলা নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ মনসুর উদ্দিন বলেন, সড়ক ও জনপধ বিভাগের আওতায় মুরাদনগর- ইলিয়টগঞ্জ, মুরাদনগর-রামচন্দ্রপুর, কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কের সংস্কার কাজের জন্য ঠিকাদার নির্বাচনের কার্যক্রম প্রক্রিয়ধীন রয়েছে এবং এল জি ই ডির মাধ্যমে ১৭০কিঃ মিঃ সড়ক এবং ৫০টি ব্রীজ ও কালভার্ট সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

সড়ক ও জনপধ বিভাগের (সওজ) কুমিল্লা নির্বাহী প্রকৌশলী সাইফ উদ্দিন জানান, এ উপজেলার ব্রীজসহ কয়েকটি সড়কের সংস্কার কজের দরপত্র আহবান করা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে সড়ক ও ঝুঁকিপূর্ণ ব্রীজ সংস্কারের কার্যক্রম পূর্নরুপে শুরু করা  হবে।

print

আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন