মঙ্গলবার, ২৪ মে ২০২২ ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

মুরাদনগর মডেল প্রথমিক স্কুলের বেহালদশা

মো ঃ মোশাররফ হোসেন মনিরঃ

রোজ রোববার, ১৩ সেপ্টম্বর ২০১৫ ইং (মুরাদনগর বার্তা ডটকম)ঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরে অবস্থিত মুরাদনগর মডেল সরকারী প্রথমিক বিদ্যালয়টি ৮বৎসর যাবত রয়েছে বেহালদশায়। যা দেখার যেন কেহ নেই। শ্রেনী কক্ষ্য সংকটটি হচ্ছে স্কুলটির প্রধান সমস্যা।

জানা যায়, গত ৮বৎসর থেকে উপজেলার মডেল সরকারি প্রথমিক স্কুলটি নানান সমস্যায় আজ জর্রজরিত হয়ে ভেঙ্গে পরেছে স্কুলের সকল কাযক্রম। স্কুলটিতে শ্রেনী সংকটের কারনে, গত ৮ বৎসর থেকে মুরাদনগর ডিআর সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাসের ফাটঁল ভবন ও নোংড়া পরিবেশে ৫টি রোম ব্যবহার করে কতৃপক্ষ বাধ্য হয়েই, চালিয়ে যাচ্ছে ৪র্থ শ্রেনীর ২৮১ জন ছাত্র-ছাত্রীর পাঠদানের কার্যক্রম। বিদ্যালয়টিতে শ্রেনী সংখ্যা ৯টি, শাখা ১৪টি ১২২২ জন শিক্ষ্যার্থীদের নিয়ে শিক্ষক, শ্রেনী কক্ষ, খেলার মাঠ, টয়লেট ও আর্সেনিক মূক্ত পানির সংকটেই চালানো হচ্ছে পাঠদান। স্কুলটি প্রতি বৎসর ১০০% শিক্ষার্থী বিভিন্ন পরিক্ষায় পাশ সহ প্রতি বৎসর পঞ্চম শ্রেনীতে ১০/১২ শিক্ষার্থী বৃত্তি পেয়ে যাচ্ছে।

স্কুল সূত্রে জানা যায়, মডেল স্কুলে ২২জন শিক্ষকের স্থলে রয়েছে ১৭ জন, প্রতি শ্রেনীতে শাখা রয়েছে ৫টি করে, প্রতি শ্রেনীতে ছাত্র সংখা ৩০ জন থাকার স্থল রয়েছে ৪৫ জন।

এ বিষয়ে মুরাদনগর মডেল সরকারি প্রথমিক স্কুলের প্রধান শিক্ষ্যক মো: গিয়াস উদ্দিন সরকার জানান, উল্লেখিত বিষয় গুলো নিয়ে বেশ কয়েকবার কতৃপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে। কিন্তু কোন কতৃপক্ষ কোন ক্ষুদ্র পরিমান সহযোগিতা ছারা। সমপূর্ন ভাবে সমাধা সমাধানের ব্যবস্থা নেওয়া হয়নি।

উপজেলা শিক্ষা অফিসার এ,এন,এম, মাহাবুব আলম জানান, পুরাতন ২তলা ভবনটি ভেঙ্গে ঐ স্থানে ৪তলা করার পরিকল্পনা রয়েছে। নতুন যে ভবনটি তৈরী করা হয়েছে তাকে ২য় তলা করার প্রস্তাব পাঠানো হয়েছে।

print

আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন