মঙ্গলবার, ২৪ মে ২০২২ ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

মুাদনগরে গত এক বছরে আইন-শৃঙ্খলা চরম অবনতি

মো: মোশাররফ হোসেন মনিরঃ 

কুমিল্লার মুরাদনগর উপজেলার আইন-শৃঙ্খলা দিন দিন চরম অবনতির আকার ধারন করেছে। খুন, ধর্ষণ, চুরি-ডাকাতি এযেন নিত্যদিনের ঘটনা হয়ে পড়েছে। আর অবাদে বেচাকিনা হচ্ছে, গাঁজা, বিয়ার, ইয়াবাসহ মরণঘাতি মাদক।

এছাড়া থানার অভ্যন্তরে দাগি সন্ত্রাসী ও দালালদের উৎপাত এবং মুখোশধারী অচেনা সন্ত্রাসীদের আনাগোনা, শিক্ষক, জন প্রতিনিধি, মুক্তিযোদ্ধা ও সাংবাদিকদের ওপর মিথ্যা মামলা, সন্ত্রাসী হামলা মারধর বাড়িঘর ভাংচুর, নামকরা জুয়ারী ও মাদক ব্যবসায়ীদের আটক করে রহস্যজনকভাবে ছেড়ে দেয়া আবার নিরীহ নিরপরাধ মানুষদের আটক করে মিথ্যা মামলা দেয়া এবং গ্রেফতার বাণিজ্যসহ নানাভাবে হয়রানি করাসহ থেমে নেই চাঁদাবাজির ঘটনাও। ফলে রাহাজানি, দাঙ্গা-হাঙ্গামা, লুটপাট-ভাংচুর এ যেন এখন নিত্যদিনের ঘটনা। এদিকে গত একবছরে মুরাদনগরে বিরোধী নেতা-কর্মীদের বিরুদ্ধে চাঁদাবাজিসহ নানা অভিযোগে ১০/১২টি রাজনৈতিক মামলা দায়ের করে পুলিশ।

সর্বশেষ গত ০৪ জানুয়ারী, রামচন্দ্রপুর দক্ষিন ইউনিয়নের হারপাকনা গ্রামে রাতে গোলাম মাওলা(৪৩) নামে এক ব্যাবসায়ীকে হাত-পা বেধে মারদর করে কুপিয়ে হত্যা করেছে দূর্বিত্তরা।
০৮ জানুয়ারী, বিশ্ব ইজতেমার যোগদানের দাওয়াত নিয়ে চাপিতলা গ্রামে তাবলিগ জামায়াত ও সিরাজ পীরের অনুসারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা।
১২ জানুয়ারী, উপজেলা বাস টার্মিনালের সম্পত্তি দখল করে মার্কেট নির্মাণ করছে সরকার দলীয় ও স্থানীয় সংসদ সদ্যসের লোকজন।
২৯ জানুয়ারী, জাহাপুর ইউনিয়নের কেওটগ্রামে প্রায় দেড় একর সরকারী সম্পত্তি গোবাম (গরু-ছাগল চারন ভূমি) দখল করে বাড়ি-ঘর নির্মান ও জমি বিক্রি করে স্থানীয় সংসদ সদ্যসের লোকজন।
৩০ জানুয়ারী, রামচন্দ্রপুর(দঃ) ইউনয়নের রাজনগর গ্রামের আ: হেকিম সওদাগরের মৎস প্রকল্প থেকে বাহেরচর গ্রামের অধ্যাপক জামির হোসেন ভুঁইয়ার ছেলে ও ঢাকা তিতুমীর কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র ইমন হোসেন ভুঁইয়ার (২৫) লাশ উদ্ধার।
১১ ফেব্রুয়ারী, জাহাপুর ইউনিয়নের বাখরাবাদ গ্রামের বাখরাবাদ গ্যাস ফিল্ডের ২ নাম্বর গেইটের সামনে গোমতি নদীর বেরিবাধের উপর বালু ব্যাবসায়ী মুতি মিয়াকে(৪৫) চাঁদা না দেওয়ায় কুপিয়ে জখম অপর এক জনকে পিটিয়ে আহত করে একদল সন্ত্রাসী।
২০ ফেব্রুয়ারী, রাজা-চাপিতলা বাজারে চুরি ও ছিনতাইয়ের বিরুদ্ধে শালিসে অংশ গ্রহনের জের ধরে চাপিতলা ইউনিয়ন আ’লীগের সভাপতি আব্দুল কাইয়ুম ভুঁইয়ার উপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে।
২১ ফেব্রুয়ারী, হায়দরাবাদ মরহুম লে: এম রকিব উদ্দিন এতিমখানা ও হাফেজিয়া মাদারসায় গভীর রাতে ধমীয় ওই শিক্ষা প্রতিষ্ঠানে ঘুমন্ত শিক্ষার্থী ও শিক্ষকদের উপর সন্ত্রাসী হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে।
২৪ ফেব্রুয়ারী, হায়দরাবাদ মরহুম লে: এম রকিব উদ্দিন হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার নিরিহ শিক্ষক ও ছাত্রদের উপর ফের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এত ১০ জন আহত হয়।
২৮ ফেব্রুয়ারী, আধিপত্য বিস্তার ও অর্থ ভাগাভাগি নিয়ে বিরোধের জের ধরে মুরাদনগর উপজেলা সদরে আ’লীগের মাসুদ  গ্রুপ ও আশরাফ গ্রুপের মাঝে অস্ত্র-সস্ত্র নিয়ে  দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়া ও গোলা গুলির ঘটনা ঘটে। এ সময় উভয় পক্ষের সংঘর্ষে ৫জন পুলিশ সহ অন্তত ১৫ জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ শতাধিক রাউন্ড গুলি ছোড়ে।
০৪ মার্চ, টনকী ইউনিয়নের বাইড়া গ্রামের কবরস্থানের পাশের ধানক্ষেত থেকে বিকাশ ও মোবাইল ব্যবসয়ীর বাবুর (২২) গলাকাটা লাশ উদ্ধার ।
০৫ মার্চ, যাত্রাপুর ইউনিয়নের মোচাগাড়া গ্রামের নিজ বাড়ীর পাশে মোল্লা বাড়ীরর মোড় থেকে আঃ জলিল (৬৫) নামের এক বৃদ্ধার লাশ উদ্ধার।
০৮ মার্চ, জাহাপুর ইউনিয়নের ভল্লবদী (দক্ষিন পাড়া) গ্রামে এক প্রতিবন্ধি যুবতী রিনা আক্ততারকে (১৫) জোর করে ধর্ষনের চেষ্টা ও শরীরিক নির্যাতন হয়েছে।
১০ মার্চ, মেলামচর গাছতলা অনিল দাস পরিমল করের বাড়ির গ্রিল কেটে মালামাল লুট করে নিয়ে যায় ডাকাতরা।
১৭ মার্চ, পাটুয়াটুলী গ্রামের ৮টি বাড়ীতে গনডাকাতি হয়েছে। অস্ত্রধারী ডাকাত দল ওই আট বাড়ির ঘরের সিধ ও গ্রিল কেটে অস্ত্রের মুখে জিম্মি করে প্রায় ৫৫ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ ১৮লাখ ৪০ হাজার টাকা লুট করে নিয়ে যায় ডাকাত দল।
অপরদিকে,  উপজেলার নেয়াতমকান্দি গ্রামের ওমান প্রবাসী মো: আবুল কাশেমের বাড়িতে মাকে নিয়ে বেড়াতে আসা মাদ্রাসা ছাত্র মিজানুর রহমানের ওপর হানা দিয়ে সর্বস্ব লুট করে নিয়ে যায় ডাকাত দল।
১৮ মার্চ,  বাখরাবাদ -ইলিয়টগঞ্জ সড়ক এলাকায় মাদবপুরে লাশবাহী গাড়িতে ডাকাতি হয়েছে। এসময় বাধা দিতে চাইলে ডাকাত দলের সদস্যরা তাকে আশেক আলী মন্ডল নামে এক জনকে কুপিয়ে জখম করে পালিয়ে যায়।
মুরাদনগর থানার নাম প্রকাশে অনুচ্ছিক এক এসআই জানান, কিছুদিন আগে মুরাদনগর-ঢাকা সড়কে পুলিশের পেট্রোল ডিউটি চলা কালে পর পর দু’দিন গাড়ি লক্ষ্য  করে পেট্রোল বোমা ছোড়ে ডাকাত দলেরা।
২৮ মার্চ, ছালিয়াকান্দি ইউনিয়নের নেয়ামকান্দি গ্রামে লাকী আক্তার(২২) নামের এক গৃহবধুর রহস্যজনক মৃত্যু হয়েছে।
২৫ এপ্রিল, আকুবপুর ইউনিয়নের পাকদেওড়া ও পশ্চিম বাংগড়া ইউনিয়নের দীঘিরপাড় কাউন্নামুড়ি গ্রামের তিন প্রবাসীর বাড়ীতে ডাকাতি করে। ডাকাতরা এক গৃহবধুর দু’হাতের রগ কর্তন করে।
২৬ এপ্রিল, জাহাপুর কমলাকান্ত একাডেমী কলেজের দাদশ শ্রেনীর ছাত্রী  সুখি আক্তারকে উপজেলার বাখরাবাদ এলাকা থেকে অপহরণ করে যায়। পরে জেলার দেবিদ্বার উপজেলার বানিয়াপাড়ায় নিয়ে হত্যার উদ্দেশ্যে দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরতর জখম করে। ০১ মে, আকাবপুর ইউনিয়নের কড়ইবাড়ী গ্রামে পারিবারিক কলহের জের ধরে স্বামীর অবর্তমানে কড়ইবাড়ী গ্রামের রাসেল মিঞার স্ত্রী আনিকা বেগম(২৭)কে শাশুড়ী ননদসহ স্বামীর বাড়ীর স্বজনরা মিলে পাশবিক নির্যাতনের ঘটনা ঘটে।
০৭ মে, পূবধৈইর পূর্ব ইউনিয়নের নবীয়াবাদ গ্রামে মাদক ব্যবসায়ী ও মাদক মামলার আসামী ধরতে গেলে মুরাদনগর থানার এসআই সহ ৫ পুলিশকে আটক করে রাখে মাদক ব্যাবসায়ীরা। এ সময় পুলিশ ৭ রাউন্ড গুলি ছোড়ে।এ ঘটনায় ৭ জনকে আটক করে পুলিশ।
২১ মে, পূর্বধৈইর (পঃ) ইউনিয়নের দৈল বাড়ি গ্রামের ব্রিজ সংলগ্ন মায়ের দোয়া হোটেল রাত পাওনা একশত টাকার জন্য দোকান ভাংচুর ও লোট পাটের ঘটনা ঘটে।
২৭ মে, রামচন্দ্রপুর দক্ষিন ইউনিয়নের হাড়পাকনা গ্রামের ইউনুছ মিয়ার বাড়িতে পূর্বের সত্রুতার জেরে ডাকাতির ঘটনা ঘটে।
০৭ জুন, রামচন্দ্রপুর এলাকার মির্জাপুর গ্রামের প্রবাসী বাবুল মিয়ার একমাত্র ছেলে ও স্থানীয় ফুলকলি কিন্ডার গার্ডেনের ২য় শ্রেনীর ছাত্র জিহাদকে (৮) অপহরণেন ৪ দিন পর বস্তাবন্দী লাশ উদ্ধার।
১৪ জুলাই, কাজিয়াতল গ্রামের যুবক শামসুল ইসলাম মনিরকে হাত-পা, চোখ বেঁধে পিটিয়ে ও পায়ের রগ কেটে হত্যা।
১৭ জুন, ধনপতিখোলা গ্রামের শ্রী শংকর চন্দ্র রায়ের একমাত্র ছেলে সাগর চন্দ্র রায়(১৪)কে হত্যা করে লাশ আরচি নদীতে ফেলে দেয়ার ঘটনা।
০২ জুলাই, বাইড়া আরিফ স্কুল এন্ড কলেজের সভাপতি ও আ’লীগ নেতা আলী ইমাম কাউছার রুবেল নেতৃত্বে অধ্যক্ষ কামাল উদ্দিন আহাম্মেদকে অস্ত্র ঠেকিয়ে মারধর ও ভাংচুর করে শিক্ষক নিয়োগের কাগজপত্র ছিনিয়ে নেয় সন্ত্রাসীরা।
১৭ জুলাই, ধামঘর গ্রামে সন্ত্রীরা হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করে আয়েব আলী (২৯) নামের এক রিক্সা চালককে আহত করে।
অপর দিকে, উপজেলা সদরের মধ্যপাড়ায় এক প্রবাসীর স্ত্রীর সম্পত্তি অবৈধভাবে দখলের চেষ্টা করে। প্রতিবাদ করায় ওয়াদুদ মিঞা গং মিথ্যা মামলা করে জোরজবরদস্তি করে তার সম্পত্তি দখলের চেষ্টা চালায়।
২১ জুলাই, উপজেলার জাহাপুর গ্রামের হোসেন মিয়া স্ত্রী নিলুফা বেগমের পরকীয়া প্রেমে বাঁধা দেয়ায় নুরুল আমিন মীরু নামের এক পরকীয়া প্রেমিকই ফয়সালের বাবাকে ফাঁসাতে তার শিশু সন্তানকে খুন করে।
২৩ জুলাই, বাখরনগর গ্রামে শিশু মিয়ার বাড়িতে দেশিয় অস্ত্র নিয়ে ডাকাতি কালে তিন ডাকাত সদস্যকে আটক করে স্থানীয়রা।
২৪ জুলাই, বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের কালারিয়া গ্রামে হামদু মিয়া(৪০) দ্বিতীয় বিয়ে করায় প্রথম স্ত্রী নাসিমা বেগমের (৩৭) দা’য়ের কোপে স্বামীর লিঙ্গ কর্তন হওয়ার ঘটনা ঘটেছে।
২৫ জুলাই, উপজেলার পান্তি বাজার জামে মসজিদে হামলা চালিয়ে বাউন্ডারী ওয়াল ভাংচুড় ও মসজিদের জমি দখল করে দোকান ঘর নির্মান করে একদল সন্ত্রাসী।
২৬ জুলাই, দিলালপুর গ্রামে স্থানীয় এমপির ইউছুফ হারুনের হেলালগ্রুপ ও দিলালপুর গ্রামের সেলিম গ্রুপের সাথে সংর্ঘষ। লোকজন।
২৭ জুলাই, রামচন্দ্রপুর উত্তর ইউনিয়নের সাহেবনগ গ্রামে স্ত্রীর ভাড়া করা সন্ত্রাসী ও আত্মীয়দের হামলায় স্বামী বাবুল মিয়া’র (৩৫) মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয় ৩ জন।
২৯ জুলাই, দিলালপুর গ্রামের দোকানপাট ও প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমানের বাড়ীতে চাঁদার দাবীতে প্রকাশ্য দিবালোকে হামলা চালিয়ে ভাংচুর, লুট-পাট করে স্থানীয় এমপির ইউছুফ হারুনের লোকজন।
৩০ জুলাই, আ’লীগের দু’গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার গ্রুপের সমর্থকদের উপজেলা সদরের গৌমতী নিউ মার্কেটের ৪০টি ব্যবসা প্রতিষ্ঠান দখল করে নেয় অপর গ্রুপ স্থানীয় এমপি ইউছুফ আব্দুল্লাহ হারুনের লোকজন।
৩১ জুলাই, উপজেলার জাহাপুর গ্রামে প্রথম স্ত্রীর পরামর্শে বাবা হোসেন মিয়ার হাতে দ্বিতীয় স্ত্রীর সন্তান ফয়সালকে (৭) হত্যা করার ঘটনা ঘটে।
০১ আগস্ট, আওয়ামীলীগের দুই গ্রুপের আদিপত্য বিস্তারকে কেন্দ্রকরে কুমিল্লার মুরাদনগর উপজেলা সদর এলাকার গোমতী নিউ মার্কেটের প্রায় ৪০টি দোকানে তালা ঝুলিয়ে দেওয়া হয়।
অপর দিকে উপজেলার সিংহাড়িয়া হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার ছাত্র মো: আব্দুল হাই (১৩) অপহরন।
অপর দিকে উপজেলার বাখরনগর গ্রামের ভাড়াটিয়া আকবর হোসেন (২০) নামে এক যুবক পরিবারিক কলহের জেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করার ঘটনা ঘটেছে।
০৮ আগস্ট, উপজেলার ধামঘর গ্রামে অবৈধ প্রায় ৩ হাজার ফুট গ্যাস লাইন সংযোগের বিষয়ে সংবাদ প্রকাশের জন্য তথ্য সংগ্রহ করার বিষয়টি বুঝতে পেরেই গ্যাস ঠিকাদার খোকন দুই সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজির মামলা করে।
১০ আগস্ট, উপজেলার ধামঘর গ্রামের পূর্ব পাড়া সরকার বাড়ির রাস্তার উপর থেকে রাতের-অন্ধকারে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোঃ লিঃ’র (বিজিডিসিএল) নিজস্ব পাইপলাইন থেকে অবৈধ প্রায় ৩ হাজার ফুট গ্যাস লাইন সংযোগের বিষয়ে সংবাদ প্রকাশের জন্য তথ্য সংগ্রহ করার বিষয়টি বুঝতে পেরেই ঠিকাদার খোকন বাংলাভিষন টিভির কুমিল্লা ইত্তর প্রতিনিধি ও দৈনিক ইত্তেফাকের মুরাদনগর সংবাদদাতা মোশাররফ হোসেন মেিনরের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মিথ্যাা মামলা দায়ের।
১২ আগস্ট, উপজেলার গুঞ্জুর দক্ষিন পাড়া শিশু সদন এতিমখানা কর্তৃপক্ষের অত্যাচার-নির্যাতন সইতে না পেরে সোহাগ মিয়া (১২) নামে এক ছাত্র আত্মহত্যা।
১৩ আগস্ট, উপজেলার মুরাদনগর-বাখরাবাদ সড়কের শুশুন্ডা নামক স্থানে রাত ৯টার দিকে একদল ডাকাত যাত্রীবাহী  ৫/৬টি  সিএনজি চালিত অটোরিকসায় ডাকাতি করে।
১৫ আগস্ট, উপজেলার কোম্পানীগঞ্জে বাসায় ঢুকে ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রীকে উত্ত্যক্ত এবং শ্লীলতাহানীর ঘটনার প্রতিবাদ করায়, আলম মিয়ার দু’ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট চালায়  স্থানীয় একদল সন্ত্রাসী। এ ঘটনায় তিন জন আহত হয়।
১৬ আগস্ট, উপজলোর যাত্রাপুর গ্রাম থেকে রাতের আধারে অপহরন হয় স্কুলছাত্রী সোনয়িা (১৫)।
২০ আগস্ট, উপজেলার মহেশপুর গ্রামের আর্মি ইসলাম মিয়া, জাহের মোল্লা, অনন্তপুর গ্রামের রমজান মোল্লা ও দৌলতপুর গ্রামের ডাক্তার হাবিব মিয়ার ঘরেসহ ৩ গ্রামের ৪ প্রবাসীর বাড়িতে ডাকাতি হয়েছে।
১২ই আগষ্ট, উপজেলার শ্রীকাইল ইউনিয়নের মনোহরাবাদ গ্রাম থেকে শ্রীকাইল ডিগ্রি কলেজে যাওয়ার পথে প্রকাশ্যে দিবালকে কলেজ ছাত্রী জান্নাতুল ফেরদৈাসি (সৃজনী) (১৬) কে অপহরন।
২৩ আগস্ট, উপজেলার বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের দিঘীরপাড় বেগম সুফিয়া সওকত কলেজের ছাত্র কলেজ ছাত্র ইলিয়াছ সায়মুনকে(১৭) বাড়ী থেকে ডেকে নিয়ে কুপিয়ে আহত করার ঘটনা।
১ সেপ্টম্বর, উপজেলার আকবপুর ইউনিয়নের পীরকাশিমপুর গ্রামের কৃষক মিন্টু মিয়াকে পূর্ব শত্রুতার জের ধরে মঙ্গলবার বিকেলে মোসলেম উদ্দিন মিন্টু মিয়াকে কুপিয়ে হত্যা করে।
১২ সেপ্টম্বর, উপজেলার কোরবানপুর কোরবানপুর বায়তুল আমান জামে মসজিদের ইমাম ফয়জুল্লাহ চৌধুরী কর্তৃক শনিবার রাত সাড়ে ১২টার দিকে কিশোরীকে ধর্ষণ।
১৪ সেপ্টম্বর, উপজেলার নবীপুর পশ্চিম ইউনিয়নের কোম্পানীগঞ্জ বাজারে রোববার রাত ৮টার দিকে ব্যবসার বকেয়া পাওনা টাকা চাইতে যাওয়ায় কথা কাটাকাটি নিয়ে সর্ঘষের ঘটনা ঘটেছে।
১৫ সেপ্টম্বর, উপজেলার কৃষ্ণপুর-নহলচৌমহনী সড়কের সিদ্বেশ্বরী এলাকায় আমেরিকা প্রবাসী ফয়সাল কতৃক আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এবং স্থানীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গগুলি দেখিয়ে প্রতিবেশি ও সরকারী জমি দখল করে বহুতল ভবন নির্মান।
১৬ সেপ্টম্বর, উপজেলার জাহাপুর ইউনিয়নের বড়ইরাকুড়ি গ্রামে বুধবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে  ব্যবসায়ী মোস্তাক আহম্মেদের ব্যবসা প্রতিষ্ঠান ও বসত বাড়ীতে সন্ত্রাসী হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে সন্ত্রাসীরা।
অপর দিকে উপজেলার ধামঘর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে বুধবার সন্ধ্যায় মাদক ব্যবসায়ী মনিরকে আটক করতে গিয়ে মাদক ব্যবসয়ী সিন্ডিকেটের সাথে পুলিশের প্রায় ঘন্টাব্যাপী সংর্ঘষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ শটগানের ২ কাতুজ গুলি ছোড়ে। এ ঘটনায় মুরাদনগর থানার দুই এসআইসহ ৫ পুলিশ আহত হয়।
২৩ সেপ্টম্বর, মুরাদনগর উপজেলার  তিতাস বাজার শাখার গ্রামীন ব্যাংকের ম্যানেজারের লাশ পার্শ্ববর্তী হোমনা উপজেলার তিতাস নদীর বাকসিতা রামপুর নামক স্থান হতে বুধবার বিকেলে  উদ্ধার করা হয়।
০৩ অক্টোবর, উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের গান্দ্রা গ্রামে ইসলাম ধর্ম, হজ¦, মিনায় পাথড় নিক্ষেপ ও পাথড়ে চুম্মন নিয়ে কুটুক্তি করার অভিযোগের প্রতিবাদে শনিবার রাত সাড়ে ৯টায় দুই হিন্দু পরিবারের বাড়িঘরে ভাংচুর ও অগ্নিসংযোগ করে স্থানীয় বিক্ষিপ্ত মুসলিম জনতা।
১৩ অক্টোবর, মুরাদনগর থানার এস,আই আনোয়ার হোসেনসহ তিন জনের বিরুদ্ধে মঙ্গলবার দুপুরে চাঁদাবাজী সহ বিভিন্ন অভিযোগে কুমিল্লার ৮নং আমলী আদালতে মামলা হয়।
২১ অক্টোবর, উপজেলার নবীপুর পশ্চিম ইউনিয়নের রহিমপুর গ্রামে সরকারী জমি থেকে গাছ কাটার ঘটনায় ইউনিয়ন ভূমি অফিস থেকে বুধবার বিকেলে অভিযুক্তদের বিরুদ্ধে নোটিশ নিয়ে অফিস সহকারী ফাতেমা বেগম ঘটনাস্থলে গেলে  স্থানীয়রা তার উপর হামলা চালিয়ে লাঞ্চিত করে।
২২ অক্টোবর, উপজেলার পাহাড়পুর ইউনিয়নের উড়িরশ^র গ্রামের বড় বাড়ির পূজামন্ডপে বৃহস্পতিবার সকালে রিংকু রানী দেবনাথ(২০) নামের এক গৃহবধূর শ্লীতাহানীর ঘটনা ঘটে।
অপর দিকে উপজেলার ডালপাড় গ্রামে যৌতুক না পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় স্ত্রীর ২ কান কর্তন করেছে পাষন্ড স্বামী জালাল উদ্দিন ।
২ নভেম্বর, উপজেলার আকুবপুর গ্রামের সৌদি প্রবাসী ময়নল হোসেনকে(৩৬) অপহরন করা হয়।
০৭ নভেম্বর,উপজেলার বাঙ্গরা থানা সদর এলাকায় শনিবার রাতে বাজার থেকে বাড়ী ফেরার পথে পুর্ব পরিকল্পিত ভাবে বাঙ্গরা বাজারের ৪ ব্যবসায়ী ব্যবসায়ীর উপর সন্ত্রাসী হামলা।
১৬ ডিসেম্বর, উপজেলার বাঙ্গরা ইউনিয়নের শিমানারপাড় গ্রামে যৌতুক না পেয়ে স্বামী ও শ্বশুর বাড়ির লোকজন সুমি আক্তার নামে এক গৃহবধূকে শরীরে কেরোসিন ঢেলে আগুনে পুড়িয়ে হত্যার চেষ্টা।
অপর দিকে উপজেলার পাহাড়পুর ইউনয়নের উৎরাইন গ্রামে পুলিশের ভয় দেখিয়ে টানা ২দিন আটকে রেখে গৃহবধূকে জোরপুর্বক ধর্ষন করে  ইউপি সদস্য আব্দুল ওহাব।
১৭ ডিসেম্বর, উপজেলার  মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কের শুশুন্ডা নামক স্থানে রোববার সন্ধ্যা ৮টায় ১০/১২টি সিএনজি চালিত অটোরিকসা ও একটি প্রাইভেট কারে ডাকাতি করে।
২৪ ডিসেম্বর, উপজেলার মেটংঘর গ্রামে সৎ মায়ের হাতে কন্যা সন্তান জিলানী আক্তার(৭) কে গলাটিপে হত্যা।
২৫ ডিসেম্বর, উপজেলা সদর বাজারের ও ভূমি অফিস সংলগ্ন মুরগী বাজার স্থানীয় একটি মহল ভূয়া মালিক সেজে জাল দলিল তৈরী করে চার কোটি টাকা মূল্যের সরকারী ভূমি জবরদখল।
কুমিল্লা জেলা পুলিশ সুপার মো: শাহ্ আবিদ হোসেন বলেন, অন্য যে কোন সময়ের তোলনায় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে। আমাদের চেষ্টা অব্যাহত আছে পরিস্থিতি আরো ভালো রাখার।

print

: আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন