বুধবার, ২৫ মে ২০২২ ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

রবি-এয়ারটেল একীভূত: ব্যয় ১১ লাখ টাকা

তথ্যপ্রযোক্তি ডেস্কঃ
রোজ সোমবার, ১৮ জানুয়ারী ২০১৬ইং (মুরাদনগর বার্তা ডটকম)ঃ

মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য ১১ লাখ টাকা ব্যয়ের প্রস্তাব পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম জানান, টেলিযেগাযোগ খাতে প্রথম বড় দুটি কোম্পানির একীভূত হওয়ার সম্ভাব্য প্রভাব বিশ্লেষণে সমীক্ষা চালাতে দুটি বিশ্ববিদ্যালয়কে অনুরোধপত্র পাঠানোর পর সম্প্রতি তারা এ প্রস্তাব পাঠিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থাটির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সসিং বিভাগের একাধিক কর্মকর্তা জানান, কারিগরি প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এবং আর্থিক ও অন্যান্য ব্যবসায়িক প্রভাব বিশ্লেষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদকে প্রস্তাব দেওয়া হয়।

তিনি আরও বলেন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর এ বি এম সিদ্দিক হোসেন সমীক্ষার জন্য ৬ লাখ টাকার প্রস্তাব দিয়ে চিঠি দিয়েছেন।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান চিঠিতে সমীক্ষার জন্য ৫ লাখ টাকার আর্থিক প্রস্তাব দিয়েছেন।

দুটি বিশ্ববিদ্যালয়ের দেওয়া ১১ লাখ টাকা ব্যয়ে সমীক্ষার এ প্রস্তাবে সম্মত হতে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

তবে প্রস্তাবিত একীভূতকরণের সমীক্ষা প্রতিবেদনে আটটি প্রধান বিষয়বস্তু ও উদ্দেশ্য থাকবে বলে জানিয়েছিল বিটিআরসি।

কমিশনের তরঙ্গ নিলাম রোডম্যাপের উপর একীভূতকরণের প্রভাব বিশেষ করে এর ফলে সরকারের রাজস্ব আহরণ এবং বিদ্যামান বিভিন্ন লাইসেন্স, নেটওয়ার্ক, নাম্বারিং ও সেবা ইত্যাদির ক্ষেত্রে প্রভাব পড়বে কি না তাও সমীক্ষায় যাচাই করা হবে।

এই বিষয়বস্তু ও উদ্দেশ্যগুলো আমলে নিয়েই দুই বিশ্ববিদ্যালয় তাদের আর্থিক প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছেন বিটিআরসিও ওই কর্মকর্তা।

হাতে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রিজির ১৫ মেগাহার্টজ তরঙ্গ মোবাইল অপারেটরদের কাছে বিক্রির রোডম্যাপে রয়েছে বিটিআরসি।

আট সপ্তাহের মধ্যে এই প্রতিবেদন জমা দিতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছিল।

ব্যবসা একীভূত করার অনুমতি চেয়ে গত সেপ্টেম্বরে বিটিআরসিতে চিঠি দেয় মোবাইল অপারেটর রবি ও এয়ারটেল।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে জমা পড়া ওই চিঠিতে বলা হয়, একীভূত হওয়ার পর ৭৫ শতাংশ শেয়ার থাকবে মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ ও এনটিটি ডকোমার কাছে; বাকি ২৫ শতাংশ শেয়ার থাকবে ভারতি এয়ারটেলের কাছে।

গত ৯ সেপ্টেম্বর ব্যবসা এক করার আলোচনা শুরু করে বাংলাদেশের এই দুই মোবাইল ফোন অপারেটর।

print

তথ্যপ্রযুক্তি : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন