মঙ্গলবার, ২৪ মে ২০২২ ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

হোমনায় বালু উত্তোলনকারি ইঞিনবাহিত ট্রলার ভেঙে দিল ভ্রাম্যমান আদালত

তপন সরকার, হোমনা প্রতিনিধিঃ

রোজ রবিবার, ৫ জুলাই ২০১৫ইং (মুরাদনগরব বার্তা ডটকম):

কুমিল্লার হোমনা উপজেলার কৃপারামপুর এবং নয়াকান্দি সহ সংলগ্ন তিতাস নদী থেকে অভৈধভাবে বালু উত্তোলনের যন্ত্র (শ্যালোচালিত ইঞ্জিন) ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে ভ্রম্যমান আদালত।

শুক্রবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জামিল এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এলাকাবাসির অভিযোগ, কৃপারামপুর গ্রামের মো. ইব্রাহিম এর নেতৃত্বে একটি চক্র দু সপ্তাহ ধরে তিতাস নদী থেকে শ্যালোচালিত ইঞ্জিন দিয়ে অবৈধভাবে উত্তোলন কওে আসছে। এতে নদীর দু’পাশের নিচু জমিতে ভাঙ্গনের সৃষ্টি হয়ে অন্তত অর্ধশত বিঘা জমি নদীতে গর্ভে বিলীন হওয়ার উপক্রম হয় এবং কাশিপুর-কৃপারামপুর সড়কে ভাঙ্গন দেখা দেয় । এবং নয়াকান্দি গ্রাম ভাঙ্গনের হুমকির মুখে পড়ে। ভাষানিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা নারায়ন চন্দ্র দাস বলেন একটি চক্র দলীয় প্রভাব খাটিয়ে দীর্ঘদিন যাবৎ নদী থেকে অবৈধ বালু উত্তোলন করে আসছে । আমি এর বিরুদ্ধে লিখিত প্রতিবেদন দিয়েছি।

হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জামিল বলেন, উপজেলা কৃপারামপুর এলাকা উপজেলার অত্যন্ত দূর্গম এলাকায় তিতাস নদী থেকে শ্যালোচালিত ইঞ্জিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে এমন খবর শুনে শুক্রবার বিকেলে ৩ জুলাই পুলিশ নিয়ে এক অভিযান চালাই। তিতাস নদীতে বসানো শ্যালোচালিত ইঞ্জিন এবং পাইপ ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে। বালু উত্তোলকারী ইব্রাহীম এর বাড়িতে গিয়ে তাকে পাওয়া যায়নি, ঘরে তালা ঝুলিয়ে স্বপরিবারে পালিয়ে গেছে। পরবর্তীতে অবৈধ বালু উত্তোলন আইনে ইব্রাহিম সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

print

আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন