শনিবার, ২৩ অক্টোবর ২০২১ ৮ কার্ত্তিক ১৪২৮ বঙ্গাব্দ
অ+
অ-

মুরাদনগরে পুলিশ কনস্টবল নিয়োগের গণসচেতনতা মূলক প্রচার

এম কে আই জাবেদ, বিশেষ প্রতিনিধিঃ

বাংলাদেশ পুলিশের কনস্টবল পদে নতুন নিয়মে নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে গণসচেতনতা মূলক কর্মসূচি পালন করেছে বাঙ্গরা বাজার পুলিশ।

বুধবার সন্ধায় শ্রীকাইল বাজারে প্রজেক্টরের মাধ্যমে পুলিশের কনস্টবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর বিস্তারিত ভিডিও চিত্রে দেখানো হয়।

১নং শ্রীকাইল ইউনিয়নের বিট পুলিশিং অফিসার এস আই জাহাঙ্গীর আলমের পরিচালনায় গণসচেতনামূলক প্রচারণায় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

বাঙ্গরা বাজার থানার এস আই জাহাঙ্গীর আলম জানান: আমরা আইজিপি মহোদয়ের নির্দেশে কুমিল্লা পুলিশ সুপার ফারুক আহমেদ স্যার ও বাঙ্গরা বাজার থানার অফিসার ইনচার্জ কামরুজ্জামান তালুকদারের দিক নির্দেশনায় বিভিন্ন স্থানে কনস্টবল পদে নতুন নিয়োগের বিষয়ে জনসচেতনা মূলক প্রচার করে যাচ্ছি।

স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনবান্ধব পুলিশ বাহিনী গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২৫ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশের উপযোগী করে বাংলাদেশ পুলিশকে গড়ে তোলার প্রত্যয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কনস্টেবল পদে নিয়োগের নিয়ম আধুনিকায়নে বাংলাদেশ পুলিশের অভিভাবক আইজিপি ড. বেনজীর আহমেদের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে পুলিশ হেডকোয়ার্টার্স পুলিশ কনস্টেবল নিয়োগে সর্বোচ্চ স্বচ্ছতার মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচনের নতুন নিয়ম ও পদ্ধতির প্রবর্তন করেছে। উক্ত স্বচ্ছতা নিশ্চিত করণে প্রতিটি জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ডিজিটাল ডিভাইস এবং স্থানীয় কেবল অপারেটরের মাধ্যমে পুলিশ কনস্টেবল নিয়োগের নতুন পদ্ধতি ও তথ্য প্রচার করা হবে। এ সংক্রান্তে জেলা পুলিশের বিভিন্ন স্থাপনা, থানা, ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রের মাধ্যমে এবং অন্যান্য প্রচার মাধ্যম ব্যবহার করে এ ব্যাপারে সচেতনতা তৈরি করা হচ্ছে।

নতুন নিয়মে পুলিশের কনস্টেবল পদে নিয়োগ পেতে হলে পার করতে হবে সাত ধাপ। ধাপগুলো হলো প্রিলিমিনারী স্ক্রিনিং, শারীরিক মাপ ও ফিজিক্যাল এন্ডুরেন্স টেস্ট, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, প্রাথমিক নির্বাচন, পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা এবং চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ। এই সাতটি ধাপের কোনো একটিতে অযোগ্য বিবেচিত হলে তিনি আর পুলিশে নিয়োগ পাবেন না। নিয়োগে দুর্নীতি, তদ্বির ও অনিয়মের অভিযোগ থেকে বের হতে আইজিপি ড. বেনজীর আহমেদ এমন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন।

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন