সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

ডোনাল্ড লু দুই দিনের সফরে ঢাকায়

জাতীয় ডেস্কঃ

দুই দিনের সফরে ঢাকায় এলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় তিনি ঢাকায় পৌঁছান। তিনি রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। 

মার্কিন পররাষ্ট্র দফতরের বার্তা অনুযায়ী, ডোনাল্ড লু তার সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন। এছাড়া অর্থনৈতিক সম্পৃক্ততা সম্প্রসারণের পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়েও আলোচনা করবেন। অন্যদিকে বাংলাদেশ সরকার ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাব ও এর সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবারও আহ্বান জানাবে। 

ডোনাল্ড লু তিনদিনের ভারত সফর শেষে বাংলাদেশে এসেছেন। নয়াদিল্লি থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি ঢাকায় আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকাস) নাইম উদ্দিন আহমেদ। 

এ সময় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস উপস্থিত ছিলেন। কর্মসূচি অনুযায়ী আগামীকাল রোববার সকালে প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে প্রাতঃরাশ বৈঠক করবেন। দুপুরে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। দুপুরে গুলশানে সলিডারিটি সেন্টারে শ্রম অধিকার, কর্ম পরিবেশ ও নিরাপত্তা ইস্যুতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন। সন্ধ্যায় সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধির সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে তার। 

সূত্র জানায়, ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকে সরকারের পক্ষ থেকে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল, বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানো, বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে জোর দেওয়া হবে। 

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন