রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

শীতকালে নারিকেল তেল জমে কেন?

লাইফস্টাইল ডেস্কঃ

বাংলাদেশের মতো দেশে চুলের যত্নে বহুল ব্যবহৃত উপাদান নারিকেল তেল। তবে শীতকালে ব্যবহার করতে একটু বাড়তি ঝক্কি পোহাতে হয় কারন জমে যাওয়া তেল গলিয়ে নিতে হয়। প্রশ্ন হচ্ছে নারিকেল তেল কেন শীতকালে জমে যায় আর অন্যান্য তেল যায় না কেন?

তাপমাত্রার সাথে তেল জমে যাওয়ার সাথে মূলত একটি বিষয়ের সম্পর্ক সেটি হচ্ছে স্যাচুরেটেড ফ্যাট। স্যাচুরেটেড ফ্যাট হচ্ছে এমন ফ্যাট বা চর্বি যার রাসায়নিক উপাদান স্বাভাবিক কক্ষ তাপমাত্রায় কঠিন বা জমাট আকারে থাকে।

সাধারণত প্রাণীজ খাবারে এই ফ্যাট বেশি থাকে। যেমন গরুর মাংস, দুধ বা পনির। তবে উদ্ভিজ্জ খাবারেও স্যাচুরেটেড ফ্যাট থাকার উৎকৃষ্ট নমুনা নারিকেল তেল। নারিকেল তেলে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি বলে ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসে জমে যায়।

উদ্ভিজ্জ তেলের মধ্যে আরো একটি তেল আছে যেটি এমন কাছাকাছি তাপমাত্রায় জমে যায়, সেটি হচ্ছে পাম তেল। এটিতেও স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি।

শীতকালে নারিকেল তেল জমে

এর বিপরীতে আনস্যাচুরেটেড ফ্যাট কক্ষ তাপমাত্রায় তরল অবস্থায় থাকে। বাংলাদেশে পরিচিত বিভিন্ন তেল, যেমন সরিষা, সয়াবিন, সূর্যমুখী বা জলপাই তেলে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা কম, আনস্যাচুরেটেড ফ্যাট বেশি বলে সেসব তেল শীতকালে জমে যায় না। নারিকেল তেলেও আনস্যাচুরেটেড ফ্যাট থাকে কিন্তু কম মাত্রায়। বিবিসি।

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন