শুক্রবার, ৩১ মার্চ ২০২৩ ১৭ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

এক লাফেই শান্ত উঠলেন ৬৮ ধাপ

খেলাধূলা ডেস্কঃ

ক্যারিয়ারের শুরু থেকে নানা সমালোচনা আর ট্রলের শিকার হয়ে এসেছেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ দলের সবচেয়ে বেশি সমালোচনা হওয়া ক্রিকেটারদের তালিকায় তার নামটি সবার উপরের দিকেই থাকবে না নির্দ্বিধায় বলা যায়। কদিন আগেও যে শান্ত ছিলেন সবার চোখের বালি, সেই শান্ত এখন সবার চোখের মণি। সবশেষ বিপিএল থেকেই শান্ত তার ব্যাটিং দিয়ে মুগ্ধ করে চলেছেন তার সবচেয়ে বর সমালোচককেও। আর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইট ওয়াশ করার নেপথ্য নায়ক হয়ে জিতেছেন সিরিজ সেরার পুরষ্কার। তাকে নিয়েই টাইগার ভক্তদের এখন যত ভালোবাসা। ইংলিশদের বিপক্ষে দুর্দান্ত এক সিরিজ পার করার পর আইসিসি থেকেও বড় এক পুরষ্কার পেলে শান্ত। টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাংকিংয়ে বিশাল এক লাফে ৬৮ ধাপ এগিয়েছেন শান্ত। 

বুধবার (১৫ মার্চ) পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানেই দেখা যায় বাংলাদেশের দুই ব্যাটার শান্ত আর লিটন দাস বেশ বড়সড় এক লাফ দিয়েছেন।

বিপিএলে শান্তর ব্যাট থেকেই এসেছে টুর্নামেন্টের সর্বোচ্চ রান। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও আলো ছড়িয়েছেন শান্ত। আর সবকিছু ছাপিয়ে টি-টোয়েন্টি সিরিজে তো নিজেল্কে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। সিরিজের তিন ম্যাচেই হেসেছে শান্তর ব্যাট। প্রথম ম্যাচে ফিফটি করে ম্যাচসেরার পুরষ্কার, পরের দুই ম্যাচে তো শান্তকে আউটই করতে পারেননি কোনো ইংলিশ বোলার। দুর্দান্ত এই পারফরম্যান্সের পর আইসিসির হালনাগাদকৃত ব্যাটিং র‍্যাংকিংয়ে ৬৮ ধাপ লাফ দিয়ে ক্যারিয়ারসেরা ৫৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে উঠে এসেছে শান্ত। সিরিজ শুরুর আগেও শান্ত ছিলো র‍্যাংকিংয়ের ৮৪তম স্থানে।  ৬১২ রেটিং পয়েন্ট নিয়ে শান্তর ঠিক ওপরের স্থানে রয়েছেন ভারতের তারকা বিরাট কোহলি। 

ইংলিশদের বিপক্ষে তিনম্যাচের সিরিজে ১৪৪ গড়ে ১৪৪ রান তুলেছেন শান্ত। প্রথম ম্যাচে ম্যাচ জেতানো ৫১ রানের ইনিংসের সঙ্গে পরের দুই ম্যাচেই অপরাজিত ৪৬ আর ৪৭ রানের ইনিংস। বাংলাদেশের জয়ে সবচেয়ে বড় ভূমিকাও যেন ছিল এই বাঁহাতি ব্যাটারের। 

শান্তর সঙ্গে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে লিটনেরও। ৯ ধাপ এগিয়ে ৫৬৬ রেটিং পয়েন্ট নিয়ে লিটন আছেন ২২তম স্থানে। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও শেষ ম্যাচে খেলেছেন ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংস।

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন