শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

ড্রাইফ্রুটে ত্বকের পরিচর্যা

লাইফস্টাইল ডেস্কঃ

সুন্দর ও কোমল মুখশ্রীর জন্য শুধু প্রসাধনী ব্যবহার করলেই হবে না। খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। এমনিতে রূপ-সৌন্দর্য বাড়াতে কাঁচা ফলের জুড়ি নেই। কিন্তু ড্রাই ফ্রুটের মাধ্যমেও ত্বকের পরিচর্যা সম্ভব। কিছু কিছু ড্রাই ফ্রুট ত্বকের স্বাস্থ্য ভালো করতে সাহায্য করে। কি সেগুলো? আসুন জেনে নেই। 

খেজুর

খেজুরে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। ফলে ত্বকের টানটান ভাব বজায় রাখতে সাহায্য করে। এমনকি ত্বক কোমল করতেও খেজুর উপকারী। 

চিনাবাদাম

চিনাবাদামে প্রচুর ভিটামিন-ই পাওয়া যায়। এই উপাদানটি ত্বকে কালো ছোপ পড়া থেকে রক্ষা করে। এছাড়া চিনাবাদামের প্রোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে কোমল করে তোলে। শুধু তাই নয়, ভিটামিন ই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে। 

dry

কাজুবাদাম

কাজুবাদামে আছে নিয়াসিন, কপার ও অন্যান্য উপকারী উপাদান। এসব উপাদান ত্বককে পিগমেন্টেশন, ডার্মাটাইটিস থেকে রক্ষা করে। 

কাঠবাদাম

কাঠবাদাম কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে একথা বেশ পুরোনো। কিন্তু এই ড্রাই ফ্রুটে বিপুল পরিমাণে ভিটামিন-ই পাওয়া যায়। নিয়মিত খেলে কাজুবাদাম ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। আবার আপনি নিয়মিত কাঠবাদামের তেল ত্বকে মাসাজ করে উপকার পাবেন। 

dry 3

আখরোট

আখরোটে প্রচুর ক্যালরি ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। এছাড়াও আছে নানা ভিটামিন, মিনারেলস ও প্রোটিন। এসব উপাদানের ত্বকের ক্ষয়রোধে সহায়ক। 

কিশমিশ

কিশমিশে কিছু উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট আছে যা ত্বকের এজিং প্রতিরোধে সহায়ক। এছাড়াও এই ড্রাই ফ্রুটে থাকা ভিটামিন-এ ও বিভিন্ন খনিজ ত্বক কোমল করতে সাহায্য করে। 

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন