রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ ১৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
অ+
অ-

মোদী-জেলেনস্কি ফোনালাপ, শান্তি ফেরাতে ভারতের ওপরও ভরসা ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে শান্তি ফেরানোর প্রক্রিয়া বাস্তবায়নে ভারতের ওপরে আস্থা রাখছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার একটি টুইটে এ কথা জানিয়েছেন খোদ ইউক্রেন প্রেসিডেন্ট।

ওই টুইটেই তিনি আরো জানান, মোদীর সাথে টেলিফোনে কথা হয়েছে তার। সোমবার এই বার্তালাপের সময় মোদীকে আসন্ন জি২০ সম্মেলনের সভাপতিত্ব নিয়েও শুভেচ্ছা জানান তিনি।

টুইটে জেলেনস্কি আরো লিখেছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ফোনে কথা হয়েছে। জি২০-র সভাপতিত্বের সাফল্য কামনা করি।’

তিনি আরো লেখেন, ‘এই মঞ্চেই (জি২০) আমি (ইউক্রেনে) শান্তি প্রক্রিয়ার বিষয়ে ঘোষণা করেছিলাম। এখন এর বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের দিকেই তাকিয়ে রয়েছি। রাষ্ট্রপুঞ্জে (ভারতের) সাহায্য এবং সমর্থনের জন্য ধন্যবাদ জানাই।’

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে জেলেনস্কির দেশকে সমর্থন জানিয়েছে আমেরিকাসহ বহু পশ্চিমী দেশ। যুদ্ধের মধ্যে সম্প্রতি জেলেনস্কির আমেরিকা সফরেও আবার ওই সমর্থন ব্যক্ত করেছেন সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ ১০ মাস পেরিয়ে গেলেও দু’দেশের মধ্যে শান্তি প্রক্রিয়ার বিষয়টি অধরাই রয়ে গেছে। যদিও পুতিনের দাবি, যুদ্ধের অবসান করতে চায় রাশিয়া। তবে বাস্তবে তা হয়নি। উল্টো বড়দিনের আগে ইউক্রেনের বিরুদ্ধে হামলা আরো জোরদার করেছে তারা।

প্রসঙ্গত, এর আগে গত ১৬ ডিসেম্বর পুতিনের সাথে ফোনে কথা হয়েছিল মোদীর। সংবাদমাধ্যমের দাবি, ওই কথোপকথনে ইউক্রেনে শান্তি ফেরানোর বিষয়ে আলাপ-আলোচনা এবং কূটনৈতিক মাধ্যমের ওপর জোর দেয়ার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

print

আন্তর্জাতিক : আরো পড়ুন

আপনার মন্তব্য লিখুন